বাংলাদেশের সবচেয়ে বড় শিক্ষা সহায়ক ওয়েব সাইট

প্রতিবেদন : স্কুলের বিদায় অনুষ্ঠান সম্পর্কে

সম্প্রতি তোমার বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানের বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন রচনা করো।

অথবা, সম্প্রতি তোমার বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উক্ত অনুষ্ঠানের বর্ণনা দিয়ে একটি প্রতিবেদন রচনা করো।


২৯শে জানুয়ারি, ২০২১

বরাবর
প্রধান শিক্ষক
কালিহাতী পাইলট উচ্চ বিদ্যালয়।
কালিহাতী, টাঙ্গাইল

বিষয়: স্কুলের বিদায় অনুষ্ঠান সম্পর্কে একটি প্রতিবেদন।
সূত্র : কা.পা.উ.বি/২০২১/বিতা২৮/

জনাব,
আমি আপনার আদেশানুসারে সম্প্রতি অনুষ্ঠিত কালিহাতী পাইলট উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান সম্পর্কে একটি প্রতিবেদন উপস্থাপন করছি।

কালিহাতী পাইলট উচ্চ বিদ্যালয়ে বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত

১. কালিহাতী পাইলট উচ্চ বিদ্যালয়ে প্রতিবছরের মতো এবারও এসএসসি পরীক্ষার্থীদের জন্য বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয় গত ১১ই জানুয়ারি। বিদায় অনুষ্ঠান পালনের জন্য দশম শ্রেণির শিক্ষার্থীদের মধ্য থেকে পাঁচ সদস্যের একটি কমিটি তৈরি করা হয়। এ কমিটির সদস্যদের ঐকান্তিক প্রচেষ্টায় সুন্দরভাবে বিদায় অনুষ্ঠান পালিত হয়।

২. এবারের বিদায় অনুষ্ঠানটি ছিল খুবই বৈচিত্র্যপূর্ণ। বিদায় দিবস উপলক্ষে মিলনায়তন কক্ষটি সুন্দর করে সাজানো হয়েছিল। সব ক্লাসের অধিকাংশ ছাত্রছাত্রীই সেদিন উপস্থিত ছিল। এছাড়া সব শিক্ষকও উপস্থিত ছিলেন। স্কুলের নির্দিষ্ট ইউনিফর্মের বাইরেও প্রত্যেকে পরে এসেছিল নানা রকমের পোশাক।

৩. বিদায় অনুষ্ঠান শুরু হয় ওই দিন দুপুর তিনটায়। আমাদের প্রধান শিক্ষকের আলোচনার মধ্য দিয়ে শুরু হয় বিদায় দিবসের অনুষ্ঠান। তিনি তাঁর বক্তৃতায় বিদায়ী ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ দিকনির্দেশনা দেন।

৪. বিদায় দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যাদের জন্য এ অনুষ্ঠানের আয়োজন তাদের উদ্দেশ্যে মানপত্র পাঠ করে শোনানো হয়। বিদায়ী ছাত্রছাত্রীরা তাদের বক্তব্যে বিভিন্ন স্মৃতিচারণা করে। এ সময় এক আবেগময় পরিস্থিতির সৃষ্টি হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে ছিল কবিতা আবৃত্তি, গান ও নৃত্য।

৫. বিদায়ী ছাত্রছাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো এবং প্রত্যেককে মিষ্টিমুখ করানো হয়।

৬. অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিদায় দিবস উদ্‌যাপন হয়। ছাত্রছাত্রীরা অত্যন্ত সুশৃঙ্খল ও ভাবগম্ভীর পরিবেশে বিদায় দিবস পালন করে। উপস্থিত সুধীজনের মতে, এ ধরনের অনুষ্ঠান বিদ্যালয়ের ঐতিহ্যকে সমুন্নত রাখার পাশাপাশি শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকদের মাঝে সৌহার্দ্য বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

প্রতিবেদকের নাম ও ঠিকানা : তানিয়া হালদার, ৯ম শ্রেণি, কালিহাতী পাইলট উচ্চ বিদ্যালয়।
প্রতিবেদনের শিরোনাম : কালিহাতী পাইলট উচ্চ বিদ্যালয়ে বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত।
প্রতিবেদন তৈরির সময় : রাত ১০টা।
তারিখ : ১৯শে জানুয়ারি, ২০২১।

No comments