দরিদ্র তহবিল হতে আর্থিক সাহায্য চেয়ে প্রধান শিক্ষকের নিকট আবেদনপত্র

ছাত্রকল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্য চেয়ে তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একটা আবেদনপত্র লেখো। 

বা, তোমার নাম অন্তরা। তুমি ‘সুখী নীলগঞ্জ উচ্চ বিদ্যালয়ের’ দশম শ্রেণির একজন শিক্ষার্থী। দরিদ্র তহবিল হতে আর্থিক সাহায্য চেয়ে তোমার বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট একখানা আবেদন পত্র লেখো। 

বা, দরিদ্র তহবিল হতে আর্থিক সাহায্য চেয়ে প্রতিষ্ঠান প্রধান বরাবর একটি আবেদনপত্র লেখো।

বা, মনে করো, তোমার নাম সাকিব, তুমি যশোর জিলা স্কুলের শিক্ষার্থী। দরিদ্র তহবিল থেকে আর্থিক সাহায্য মঞ্জুরের জন্য প্রধান শিক্ষকের নিকট একখানা আবেদনপত্র লেখো। 


১০ই জানুয়ারি, ২০২১

বরাবর
প্রধান শিক্ষক
যশোর জিলা স্কুল
যশোর

বিষয় : ছাত্রকল্যাণ তহবিল থেকে আর্থিক সাহায্যের আবেদন।

জনাব,
বিনীত নিবেদন, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমি গত পাঁচ বছর ধরে এ বিদ্যালয়ে পড়াশোনা করছি। গত বার্ষিক পরীক্ষায় আমি প্রথম স্থান অধিকার করে নবম শ্রেণি থেকে দশম শ্রেণিতে উত্তীর্ণ হয়েছি। আমাদের পারিবারিক জীবনে একটা দুর্ঘটনার জন্য আমার ও আমার ভাইবোনদের লেখাপড়া প্রায় বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। 

আমার পিতা একজন সরকারি চাকরিজীবী। কয়েকদিন আগে হঠাৎ এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে বর্তমানে তিনি শয্যাশায়ী আছেন। আব্বার চিকিৎসার জন্য প্রচুর অর্থ ব্যয় হচ্ছে। আমাদের এমন কোনো আত্মীয়স্বজন নেই, যে আমাদের এ বিপদে আর্থিকভাবে সাহায্য করবে। আমি আমার পরিবারের বড় সন্তান। আমার পড়াশোনা বন্ধ হলে পুরো পরিবারের ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে। তাই নিরুপায় হয়ে আপনার শরণাপন্ন হয়েছি। যদি আমাকে বিনাবেতনে পড়ার সুযোগ এবং বিদ্যালয়ের ছাত্রকল্যাণ তহবিল থেকে এককালীন কিছু অর্থ প্রদান করেন, তবে হয়তো আমার পড়ালেখার ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হবে। 

অতএব, আপনার কাছে আমার বিনীত প্রার্থনা, আমাকে আপনার বিদ্যালয়ে বিনাবেতনে পড়ার অনুমতি প্রদান এবং ছাত্রকল্যাণ তহবিল থেকে এককালীন কিছু অর্থ অনুদানের ব্যবস্থা করে বাধিত করবেন। 

বিনীত নিবেদক

আপনার একান্ত অনুগত ছাত্র
মো. আ. সাকিব
দশম শ্রেণি, রোল নম্বর ১
 

এই দরখাস্তটি আবার সংগ্রহ করে দেওয়া হলো


তারিখ : ১৫ ফেব্রুয়ারি, ২০২২

মাননীয়
প্রধান শিক্ষক মহোদয় সমীপেষু,
কেরানীগঞ্জ উচ্চ বিদ্যালয়,
কেরাণীগঞ্জ, ঢাকা।

বিষয় : দরিদ্র তহবিল থেকে সাহায্য প্রাতির জন্য আবেদন।

জনাব,
সবিনয় নিবেদন এই যে, আমি অত্র বিদ্যালয়ের অষ্টম শ্রেণির একজন অত্যন্ত দরিদ্র ছাত্র। আমার পিতা স্থানীয় সাব-পোস্ট অফিসের বয় বেতনভোগী একজন কর্মচারী। তার সামান্য বেতনের ওপর আমাদের সাত সদস্যের বৃহৎ সংসার নির্ভরশীল। অধিকতু আমি ছাড়াও আমার দুই ভাই এই বিদ্যালয়ে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে অধ্যয়ন করছে। এমতবস্থায় আমার পিতার পক্ষে আমাদের লেখাপড়ার খরচ বহন করা কোনো মতেই সম্ভব নয়। আমাদের পরিবার প্রচন্ড আর্থিক সংকটের সম্মুখীন। বর্তমানে অবস্থা এমন দাঁড়িয়েছে যে, আর্থিক সাহায্য না পেলে আমার লেখাপড়া রুদ্ধ হয়ে যাবে। এমতাবস্থায় বুকভরা আশা নিয়ে আমি মহোদয়ের নিকট বিদ্যালয়ের দরিদ্র তহবিল থেকে সাহায্যের প্রার্থনা করছি।

অতএব, মহোদয় সমীপে আর আমাদের পরিবারের আর্থিক দুরবস্থার কথা সহানুভূতির সাথে বিবেচনা করে দরিদ্র তহবিল থেকে মাসিক একশত টাকা সাহায্য মঞ্জুর করে আমাকে বাধিত করবেন।

নিবেদক,
আপনার অনুগত ছাত্র
মো: আলম
শ্রেণি-৮ম, রোল নং-৩।

2 Comments

Post a Comment
Previous Post Next Post