বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : প্রাচীরের ছিদ্রে এক নাম গোত্রহীন / ফুটিয়াছে ছোট ফুল অতিশয় দীন। / ধিক্ ধিক্ বলে তারে কাননে সবাই, / সূর্য উঠি বলে তারে ভালো আছো ভাই?

প্রাচীরের ছিদ্রে এক নাম গোত্রহীন
ফুটিয়াছে ছোট ফুল অতিশয় দীন।
ধিক্ ধিক্ বলে তারে কাননে সবাই,
সূর্য উঠি বলে তারে ভালো আছো ভাই?

মূলভাব : আমাদের সমাজে নিরীহ ও গরিবদের কোন মর্যাদা নেই। সকলেই তাদের ঘৃণার চোখে দেখে। কিন্তু যারা মহৎ এবং উদার মনের অধিকারী তাদের কাছে ছোট বড় বলে কোন ভেদাভেদ নেই। সবাইকে তারা সমান মর্যাদা দিয়ে থাকে।

সম্প্রসারিত-ভাব : ভাঙা প্রাচীরের গায়ে একটি অখ্যাত ফুল ফুটেছে, যার আকার ছোট, রঙের কোন বাহার নেই, গন্ধ নেই, শোভা নেই। ফুলে এর স্বজাতি ফুলগুলো তাকে পরিচয় দিতে নারাজ, এমনকি সে ছোট বলে এবং তার কোন নাম নেই বলে, তাকে ধিক্কার দিতেও দ্বিধা করে না। কিন্তু সেই অখ্যাত ফুলকে সূর্য সম্মান জানিয়ে এবং তার কুশল জানাতে চেয়ে উদারতা ও মহত্ত্বের পরিচয় দিয়েছে। আমাদের সমাজেও এমন অনেক ব্যক্তি দেখা যায় যাদের ধন, মান, প্রতিপত্তি আছে। তাদেরকে সকলেই শ্রদ্ধা করে এবং কুশল বিনিময় করে। অথচ তারাই আবার সাধারণ মানুষদেরকে পাশকাটিয়ে চলে, অবস্থা করে এমনকি প্রয়োজনে এদেরকে ঘৃণা করতেও দ্বিধাবোধ করে না। মূলত সমাজে এদের অর্থ, প্রতিপত্তি নেই বলেই সমাজ থেকে এরা কোন প্রকার সম্মান পায় না, বরং এদের তিরস্কার করা হয়, হেয় করা হয়। বাহ্যিক সৌন্দর্যকেই তারা সর্বাধিক মূল্য ‍দিয়ে থাকে। কিন্তু যারা প্রকৃত মহৎ এবং উদার মন মানবতার আলোকে আলোকিত। সূর্যের মতোই তারা মহৎ এবং বৃহৎ। ফলে, তারা কাউকে ছোট মনে করে না। তাদের চোখে ছোট বড় বলে কোন ভেদাভেদ নেই। উদারতার আলোকে তারা সবাইকে সমান মর্যাদা দিয়ে থাকে।

প্রকৃত এবং ভালো মনের অধিকারী যারা, তারা ধনী-গরিব সবাইকে এক চোখে দেখে এবং পরার্থে জীবন উৎসর্গ করতে তারা কখনও পিছপা হয় না। এতে করে তাদের আধিপত্য এবং সম্মান আরও বৃদ্ধি পায়।


এই ভাবসম্প্রসারণটি অন্য বই থেকেও সংগ্রহ করে দেয়া হলো


মূলভাব : আমাদের সমাজে নিরীহ ও গরিবদের কোন মর্যাদা নেই। সকলেই তাদেরকে ঘৃণা করে। কিন্তু যাঁরা মহৎ এবং উদার মনের অধিকারী তাঁরা ছোট-বড় সকলকেই সমান মর্যাদা দিয়ে থাকে। 

সম্প্রসারিত ভাব : ভাঙা প্রাচীরের গায়ে একটি অখ্যাত ফুল ফুটেছে। আকার ছোট। রং-এর বাহার নেই, গন্ধ নেই, শোভা নেই। এর স্বজাতি ফুলদিলও তাকে পরিচয় দিতে নারাজ। সৌন্দর্যে ভরা ফুলদল তাকে ধিক্কার দিতে লাগল। কিন্তু সেই অখ্যাত ফুলকে সূর্য সম্মান জানাল। ভাই বলে সম্বোধন করে তার কুশল জানতে চাইল। কোনো ক্ষুদ্রতার মাঝে আবদ্ধ নয় বলে সূর্য সামান্য ফুলকেও আপন করে নিতে পারল। আমাদের সমাজে দেখা যায়, যাদের ধন, মান, প্রতিপত্তি আছে তাদেরকে সকলেই শ্রদ্ধা করে। কিন্তু সমাজে যারা সাধারণ মানুষ তারা সকলেরই ঘৃণার পাত্র হয়ে থাকে। সমাজে এদের কোনো সম্মান নেই। বাহ্যিক সৌন্দর্যকেই এরা সর্বাধিক মূল্য দিয়ে থাকে। কিন্তু যাঁরা প্রকৃত এবং উদার, তাঁদের মন মানবতার আলোকে আলোকিত। তাঁরা কাউকে ছোট মনে করে না। তাঁদের চোখে ছোট-বড় কোনো ভেদাভেদ নেই। উদারতার আলোকে তাঁরা সবাইকে মর্যাদা দিয়ে থাকে। 

মন্তব্য : মহৎ ব্যক্তির নিকট ছোট-বড় সকলেই সমান।

1 comment:


Show Comments