মার্চের দিনগুলি

Amplification : Courtesy costs nothing but buys everything

Amplification


Courtesy costs nothing but buys everything.

ভদ্রতার কোনো মূল্য দিতে হয় না কিন্তু এটি সবকিছুকে ক্রয় করতে পারে।


Courteous words cost little and are worth much.

বিনীত কথার দাম দিতে হয় কম এবং মূল্য পায় বেশি।


Civility costs nothing but buys everything.

শিষ্টাচারের দাম দিতে হয় না কিন্তু সবকিছু ক্রয় করতে পারে।


Main Idea : Politeness and civility to others does not require anyone to expend a great amount of effort but it helps to earn others' love and respect. A polite and well-behaved man is loved and respected by all.

Amplification : Man has to live with others in society. He has to behave with others, share their emotions and exchange their words. He has to be free, frank, polite and well-behaved. Politeness or kindness doesn't cost many but it brings much. Our polite behavior with others brings them closer to us. They show their sympathy and respect if we become courteous to them. Politeness can make this world a beautiful place. We can make our life smooth and heavenly if we show politeness and courteous to Everyone. We should not be harsh or rude of others. We should not look down upon anyone. We have to remember that everyone is an inevitable part of this universe. We should consider others as our friends, brothers, sisters and relatives. And we must proceed to behave well with them. Politeness and courtesy is a skill and it does not cost us anything. It does not take a lot of effort to be polite or courteous to someone. Only our will-power and good wishes can help us to be polite to others. Nobody likes a bad-tempered man. Everybody hates and avoids him. He becomes as isolated in the society. He has to lead an abominable life. In fact, a discourteous man is a cursed soul. Thus, we have to be polite while dealing with others. Indeed, courtesy costs nothing but pays a lot in return.

বঙ্গানুবাদ

মূলভাব : অপরের প্রতি শিষ্টতা ও ভদ্রতায় কারো চেষ্টার অধিক পরিমাণ ব্যয় করার দরকার নেই কিন্তু এটি অপরের ভালোবাসা ও শ্রদ্ধা অর্জন করতে সাহায্য করে। একজন ভদ্র ও সদাচারী ব্যক্তিকে সকলেই ভালোবাসে ও শ্রদ্ধা করে।

ভাবসম্প্রসারণ : মানুষকে সমাজে অন্যদের সাথে বাস করতে হয়। তাকে অন্যদের সাথে শিষ্ট আচরণ করতে হয়, তাদের আবেগকে ভাগাভাগি করতে হয় এবং কথা বিনিময় করতে হয়। তাকে স্বাধীন, স্পষ্টভাষী, শিষ্ট ও সদাচারী হতে হবে। শিষ্টতা বা দয়ার দাম বেশি নয় কিন্তু এটি অর্জন করে অনেক বেশি। অন্যদের সাথে আমাদের বিনীত ব্যবহার তাদেরকে আমাদের সান্নিধ্যে নিয়ে আসে। যদি আমরা তাদের প্রতি শিষ্ট হই, তাহলে তারা তাদের সহানুভূতি ও শ্রদ্ধা প্রদর্শন করবে। শিষ্টতা এই বিশ্বকে একটি সুন্দর স্থানে পরিণত করবে। আমরা আমাদের জীবনকে মসৃণ ও স্বর্গীয় বানাতে পারবো, যদি আমরা প্রত্যেকের প্রতি ভদ্রতা ও মিষ্টতা প্রদর্শন করি। আমাদের অন্যদের প্রতি কর্কশ বা রূঢ় হওয়া উচিত নয়। আমাদের কাউকে ঘৃণা করা উচিত নয়। আমাদের স্মরণ রাখতে হবে যে প্রত্যেকেই এই বিশ্বের একটি অপরিহার্য অংশ। আমাদের অন্যদেরকে আমাদের বন্ধু, ভাই, বোন ও আত্মীয় হিসেবে বিবেচনা করা উচিত এবং আমরা অবশ্যই ভালো ব্যবহার নিয়ে তাদের প্রতি এগিয়ে আসবো। শিষ্টতা ও ভদ্রতা একটি দক্ষতা এবং এর জন্য আমাদের কোনো দাম দিতে হয় না। কারো প্রতি ভদ্র ও শিষ্ট হতে এর জন্য ব্যাপক চেষ্টাও লাগে না। অপরের প্রতি শিষ্ট হতে কেবল আমাদের ইচ্ছাশক্তি ও শুভইচ্ছা আমাদেরকে সাহায্য করতে পারে। কেউ বদমেজাজি মানুষকে পছন্দ করে না। প্রত্যেকে তাকে ঘৃণা ও পরিহার করে। সে সমাজে বিচ্ছিন্নের মতো হয়ে পড়ে। তাকে ঘৃণ্য জীবনযাপন করতে হয়। বস্তুত একজন অশিষ্ট মানুষ একটি অভিশপ্ত আত্মা। সুতরাং আমাদের অপরের সাথে আচরণে শিষ্টা হতে হবে। প্রকৃতপক্ষে, ভদ্রতার কোনো দাম দিতে হয় না কিন্তু বিনিময়ে প্রচুর পরিশোধ করে।

Post a Comment (0)
Previous Post Next Post