মার্চের দিনগুলি

Amplification : Sweet are the uses of adversity

Amplification


Sweet are the uses of adversity.

বিপর্যয় অভিশাপ নয়, আশীর্বাদ।


Main idea : Adversity is like a panacea to purge off man's weakness and helps him to get success. 

Amplification : Human life is not a bed of roses. It has ups and downs. Life is not of unmixed blessings. Joys and sorrows come here by turns. Success and failure are the part of life. Definitely, success makes us bappy. We want success in life. None wants evil situations or adversity. In fact, adversity is regarded as a curse. But it has its uses also. When everything goes on well with us, we are tempted to take matters easy, and fall into a life of comfort and idleness. But adversity is of immense incentive to us. It curative and soothing influences. It develops our dormant powers. It enables us to prosper in life. It also enables s to identify between our true friends from false ones. These latent powers and abilities equip him to fight against the oddities of life. A man in adversity knows well how keen is the need for sympathy and kindness, because he himself is keen for them. So, when he finds others in distress, he gets ready to help him. A man falling in adversity can really understand the essence of success. He can understand the reality of life. In fact, it is adversity that leads a man through ordeals of life.

বঙ্গনুবাদ

মূলভাব : প্রতিকূল পরিস্থিতি সর্বরোগ নিবারক ওষুধের ন্যায় মানুষের দুর্বলতা নিরাময় করতে এবং সাফল্য লাভ করতে তাকে সাহায্য করে।

ভাবসম্প্রসারণ : মানুষের জীবন পুষ্পশয্যা নয়। এর উত্থান-পতন আছে। জীবন বিশ্ব আশীর্বাদ নয়। এখানে পর্যায়ক্রমে সুখ ও দুঃখের আবির্ভাব ঘটে। সাফল্য ও ব্যর্থতা জীবনের অংশ। নিশ্চিতভাবে সাফল্য আমাদেরকে সুখী করে। আমরা জীবনে সাফল্য কামনা করি। কেউ মন্দ পরিস্থিতি বা-প্রতিকূল ঘটনা কামনা করে না। বস্তুত প্রতিকূল ঘটনাকে একটি অভিশাপ হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু এরও প্রয়োগ আছে। যখন সবকিছু আমাদের সাথে ভালোভাবে চলে, তখন আমরা বিষয়টি সহজ হিসেবে নিতে প্রলুব্ধ হই এবং জীবন স্বাচ্ছন্দ্য ও অলসতায় নিপতিত হয়। কিন্তু প্রতিকূল ঘটনা আমাদের কাছে বিশাল উৎসাহপ্রদ। এটি উপশমদায়ক ও প্রশমিত প্রভাবকারী। এটি আমাদের সুপ্ত শক্তিকে বিকশিত করে। এটি আমাদেরকে জীবনে উন্নতি করতে সমর্থ করে তোলে। এটি আমাদের প্রকৃত বন্ধু ও মিথ্যা বন্ধুর মধ্যে শনাক্ত করতেও সমর্থ করে। এসব সুপ্ত শক্তি এবং সামর্থ্য জীবনের বিসদৃশভাবের বিরুদ্ধে যুদ্ধ করতে তাকে সজ্জিত করে। প্রতিকূল পরিস্থিতিতে একজন মানুষ ভালোভাবে জানে সহানুভূতি ও দয়ার জন্য প্রয়োজনকে কীভাবে শানিত করতে হয়, কারণ সে নিজেই তাদের জন্য তীক্ষ্ণ। তাই যখন সে অপরের বিপর্যয় দেখতে পায়, সে তখন তাকে সাহায্য করতে প্রস্তুত থাকে। প্রতিকূল পরিস্থিতিতে পতিত একজন লোক সত্যিকারভাবে সাফল্যের নির্যাস বুঝতে পারে। তিনি জীবনের বাস্তবতা বুঝতে পারেন। বস্তুত এই প্রতিকূল পরিস্থিতি যাতে একজন মানুষ অগ্নিপরীক্ষার মধ্য দিয়ে চালিত হয়।
Post a Comment (0)
Previous Post Next Post