বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

সম্প্রতি পড়া বই সম্পর্কে মতামত জানিয়ে বন্ধুকে চিঠি

সম্প্রতি পড়া কোনো বই সম্পর্কে মতামত জানিয়ে বন্ধুর নিকট একখানা পত্র লেখো।

বা, মনে করো, তুমি লামিয়া। সম্প্রতি পড়া একটা বই সম্পর্কে মতামত জানিয়ে তোমার বন্ধু মাইশাকে একটি পত্র লেখো।

বা, মনে করো, তোমার নাম অনু। তুমি মাধবপাশা গ্রামে বাস করো। সম্প্রতি পড়া একটি বই সম্পর্কে মতামত জানিয়ে তোমার বন্ধু অপুর নিকট একখানা পত্র লেখো।

বা, মনে করো, তুমি কুমিল্লার হৃদয়। সম্প্রতি পড়া একটি বই সম্পর্কে মতামত জানিয়ে তোমার বরিশালের বন্ধু নিলয়ের কাছে পত্র লেখা।

বা, মনে করো তমি সজীব। তুমি নড়াইলে থাক। তোমার বন্ধু সজল সিলেটে থাকে। সম্প্রতি তোমার পড়া একটি বই সম্পর্কে মতামত জানিয়ে সজলের কাছে একটি পত্র লেখো।

বা, মনে করো, তুমি পাড়াতলী গ্রামের প্রণয়। সম্প্রতি পড়া একটি বই সম্পর্কে মতামত জানিয়ে তোমার বন্ধু হৃদয়ের নিকট একখানা পত্র লেখো।



নড়াইল
১৫ই মার্চ, ২০২০

প্রিয় সজল,
শুভেচ্ছা নিও। আশা করি বাসার সবাইকে নিয়ে ভালো আছ। তোমাদের দোয়ায় আমিও ভালো আছি। গতকাল তোমার চিঠি পেয়েছি। এভাবে মাঝে মাঝে লিখে খবরাখবর নিলে খুব ভালো লাগে। 

পরীক্ষার ঝামেলা শেষ হওয়ায় আমি বিভিন্ন বই পড়েই সময় কাটাচ্ছি। সর্বশেষ পড়েছি কবি আল মাহমুদের ‘দ্বিতীয় ভাঙন’ কাব্যগ্রন্থটি। তাঁর কবিতা বেশ সাবলীল, তাতে মাটির গন্ধ পাওয়া যায়। জীবনানন্দ দাশের কবিতায় উঠে এসেছিল বাংলার প্রকৃতি, জসীমউদ্‌দীনের কবিতায় লোকজ উপাদান। কিন্তু আল মাহমুদ হেঁটেছেন ভিন্ন পথে। তাঁর কবিতায় নিয়ে এসেছেন লোকজ শব্দের ব্যবহার এবং তিনি অত্যন্ত সার্থকভাবে এ কাজটি করেছেন। ‘লোক-লোকন্তর’ থেকে ‘সোনালী কাবিন’ পর্যন্ত আসার পর ‘বখতিয়ারের ঘোড়া’য় তাঁর যে পরিবর্তন লক্ষ করি ‘দ্বিতীয় ভাঙন’-এ তারই প্রতিধ্বনি উচ্চারিত হয়েছে। একবার পড়লে মুগ্ধ হয়ে বার বার পড়তে ইচ্ছে হয়। উল্লেখযোগ্য কয়েকটি কবিতার নাম উল্লেখ না করলেই নয়, যেমন : ‘দ্বিতীয় ভাঙন’, ‘কবিতার কথা’, ‘বাতাসের মুখে লাগাম’‘হুদহুদ পাখির কৈফিয়ত’। এসব কবিতা এখন আমার কণ্ঠস্থ। অনেকদিন পর কবিতায় শিকড়ের সন্ধান পেলাম, যা না পড়লে কখনো অনুভব করতে পারবে না। 

আজ আর লিখছি না। ভালো থেকো এবং চিঠির উত্তর দিও। তোমার বাবা-মাকে আমার সালাম ও ছোট ভাইকে স্নেহ দিও। 

ইতি-
তোমার ভালোবাসার
সজীব

No comments