বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : নানা ভাষা, নানা মত, নানা পরিধান; বিবিধের মাঝে দেখ মিলন মহান

নানা ভাষা, নানা মত, নানা পরিধান;
বিবিধের মাঝে দেখ মিলন মহান

মূলভাব : আমাদের এই পৃথিবীতে নানা ভাষার, নানা মতের, নানান রকম পোষাকের মানুষ দেখা যায়। এত কিছু ভিন্ন হওয়ার পরও আমরা সবাই তো মানুষই। আমাদের সকলের মাঝে এই একটাই নিজস্ব মিলবন্ধন রয়েছে।

সম্প্রসারিতভাব : আমাদের সমাজে হিন্দু, মুসলি, বৌদ্ধ, খ্রিস্টান সহ নানা ধর্ম মতের মানুষ বাস করে। কেউ লম্বা, কেউ বেঁটে; কেউ মোটা, কেউ সরু; কারো গায়ের রং কালো, কারো গায়ের রং সাদা। কেউ পরে পায়জামা-পাঞ্জাবী বা শাড়ি-চুড়ি আবার কেউ পরে কোর্ট-টাই। এই বিবিধের মাঝে একটা মিলবন্ধনই পরিলক্ষিত হয়; আর তা হলো আমরা সবাই মানুষ। আমরা সবাই একই রক্ত মাংস দিয়ে তৈরি। কিন্তু আমরা চারিদিকে কি দেখি? আমরা দেখি জাতিতে-জাতিতে বিভেদ, রাষ্ট্রে-রাষ্ট্রে ‍যুদ্ধ। ধন-সম্পদের জন্য একজন আরেকজনকে খুন করছে। সমাজে এক শ্রেণির সাথে আরেক শ্রেণির হিংসা-বিদ্বেষ। উঁচু শ্রেণি আর নিচু শ্রেণির রূপ রেখা। এইসব কেন হয়? এইসব হওয়ার কারণ আমরা আসলে মূল সত্যটাই উপলব্ধি করতে পারিনা তাই। আমরা উপলব্ধি করতে পারি না যে, আমরা সবাই মানুষ। মনুষত্ব্যই আমাদের এক মাত্র ধর্ম, অপরের প্রতি সহিষ্ণুতাই আমাদের ধর্ম, জগতের প্রতি ভালোবাসাই আমাদের ধর্ম হওয়া উচিত।

মন্তব্য : অতুলপ্রসাধ সেনের এই গানের কলিটি দ্বারা পৃথিবীর সব মানুষ এক সূত্রে বাঁধা বুঝায়। আমরা ভিন্ন দেশের, ভিন্ন মতের বা ভিন্ন পোষাকের হলেও আসলে আমাদের মাঝে কোনো ভিন্নতা নাই।

No comments