বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

রচনা : জীবনে অভিজ্ঞতার মূল্য

ভূমিকা : অভিজ্ঞতার আশ্রয়েই হয় জীবনের অগ্রগতি। জীবন হয় উত্তরোত্তর উন্নত ও সমৃদ্ধ। জীবজগতে অন্যান্য প্রাণীর তুলনায় মানুষ যে উন্নতির শিকরে উঠতে পেরেছে তার কারণ পূর্বপুরুষের কাছ থেকে প্রাপ্ত জ্ঞান ও শিক্ষাকে নিজের অভিজ্ঞতায় যাচাই করে তার সঙ্গে নিজের অভিজ্ঞতাকে সে নিয়তই যোগ করে চলেছে। সেকালের গণনাযন্ত্র থেকে আজকের কম্পিউটারের আবিষ্কার হয়েছে ধাপে ধাপে অভিজ্ঞতার যোগে।

অভিজ্ঞতা থেকে শিক্ষালাভ : অভিজ্ঞতা থেকে যে যত বেশি শেখে সে চিন্তায় ও কাজে তত বেশি অগ্রসর। যন্ত্রণাপীড়িত রোগী, পঙ্গু অসহায় বৃদ্ধ ও মৃতের শবদেহ- এই তিনটি দৃশ্য দেখে গৌতমবুদ্ধ উপলব্ধি করেছিলেন অনিত্য জীবনের স্বরূপকে। মাটিতে আপেল পতনের ঘটনা দেখে নিউটন উপনীত হয়েছিলেন মাধ্যকর্ষণ শক্তির সূত্রায়ণে। চৌবাচ্চায় নেমে গোসল করতে গিয়ে হালকা বোধ করার অভিজ্ঞতা থেকে আর্কিমিডিস আবিষ্কার করেন আপেক্ষিক গুরুত্বের সূত্র। জারের বিরুদ্ধে ব্যক্তিগত বিদ্রোহ করায় লেনিনের অগ্রজের ফাঁসি হয়েছিল। এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে লেনিন কৃষক-শ্রমিক-সৈনিককে ঐক্যবদ্ধ আন্দোলন-সংগ্রামে সংগঠিত করে পতন ঘটিয়েছিলেন জারতন্ত্রের, প্রতিষ্ঠা করেছিলেন বিশ্বের প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র।

অভিজ্ঞতাকে অবহেলার চরম মূল্য : অভিজ্ঞতাকে মূল্য না দিয়ে উচ্চাকাঙ্ক্ষা, অন্ধ আবেগ ও প্রচণ্ড অহং দ্বারা পরিচালিত হলে তাতে দিতে হয় চরম মূল্য। অনেকবার রাশিয়া আক্রমণ করে জার্মানি বিপদে পড়েছে। এ অভিজ্ঞতা থাকা সত্ত্বেও দ্বিতীয় মহাযুদ্ধে হিটলার রাশিয়া আক্রমণ করে দিয়েছে চরম মূল্য। বাংলাদেশে পূর্ববাংলার জনগণের ন্যায্য দাবিকে বিবেচনায় না নিয়ে পাকিস্তান শেষ পর্যন্ত বরণ করতে বাধ্য হয়েছে চরম ও ন্যাক্কারজনক পরাজয়। ইতিহাসে এ ধরনের ঘটনা অজস্র।

দৈনন্দিন জীবনে অভিজ্ঞতার গুরুত্ব : মানুষ প্রকৃত শিক্ষা অর্জন করে বাস্তব অভিজ্ঞতার মধ্য দিয়ে। পুথিগত বিদ্যা যাচাই করে নিতে হয় বাস্তব অভিজ্ঞতার আলোকে। দৈনন্দিন জীবনে বড়দের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিলে ছোটরা অনেক উপকৃত হতে পারে। জীবনযুদ্ধে দৃঢ় পায়ে দাঁড়ানোর জন্যে প্রবীণদের অভিজ্ঞতা নবীনদের কাছে পথের আলোর মতো। দীর্ঘদিনের অভিজ্ঞ শিক্ষক সহজেই শিক্ষার্থীর ত্রুটিবিচ্যুতি নির্দেশ করে শিক্ষার সঠিক পথ বাতলে দিতে পারেন। প্রবীণ ও অভিজ্ঞ চিকিৎসক যত সহজে রোগ নির্ণয় করতে পারেন সদ্য পাস করা অভিজ্ঞতাহীন চিকিৎসকের পক্ষে তা সম্ভব হয় না। সোনার মেডেল পাওয়া তরুণ চিকিৎসকের চেয়ে কম ডিগ্রিধারী অভিজ্ঞ চিকিৎসক এ কারণেই অনেক বেশি রোগীর কল্যাণ করতে পারেন।

অভিজ্ঞতাই নিরক্ষর ও অল্পশিক্ষিত লোকের অবলম্বন : নিরক্ষর, অর্ধশিক্ষিত, অল্পশিক্ষিত লোকরা যে জীবন সংগ্রামে টিকে থাকেন এর মূলে রয়েছে তাদের অভিজ্ঞতা। অক্ষরজ্ঞান ছাড়াই চাষী চাষবাসে যে সাফল্য অর্জন করেন তার মূলে রয়েছে বংশপরম্পরায় অর্জিত অভিজ্ঞতা। গ্রামীণ জনগণ লোকচিকিৎসার অভিজ্ঞতাকে মূলধন করেই টিকে আছেন। ‘যদি বর্ষে মাঘনে রাজা যান মাগনে’ কিংবা ‘রুয়ে কলা না কেটো পাত, তাতেই কাপড় তাতেই ভাত’- এসব লোকপ্রবাদ দীর্ঘকালের অভিজ্ঞতারই সারৎসার। অভিজ্ঞ হেডমিস্ত্রির অভিজ্ঞতা থেকে অনেক সময় ডিগ্রিধারী ইঞ্জিনিয়ার অনেক বাস্তব জ্ঞান লাভ করেন।

উপসংহার : অভিজ্ঞতার মূল্য যারা মানেন না তারা বাস্তবকে স্বীকার করতে নারাজ। এতে করে তারা নিজেদের তো বটেই সমাজেরও অনেক ক্ষতি করেন। পুথিগত ও তথাকথিত সার্টিফিকেটসবর্স্ব বিদ্যা যাদের অবলম্বন তাদের আত্মম্ভরিতার কবলে পড়ে মানুষের কষ্ট হয়, হয়রানি বাড়ে। অভিজ্ঞতাকে মূল্য দিলে সমাজে ও রাষ্ট্রীয় জীবনে সত্যিকারের কর্মীরা যথাযোগ্য মর্যাদা পাবে। তাতে দেশ ও দশের কল্যাণ নিশ্চিত হবে।

No comments