বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : হক কথায় মানুষ রুষ্ট, গরম ভাতে বিড়াল অসন্তুষ্ট

হক কথায় মানুষ রুষ্ট, গরম ভাতে বিড়াল অসন্তুষ্ট 

মূলভাব : সত্য অনেক সময় অপ্রিয় বলে বিবেচিত হয়। সত্য যখন মানুষের স্বার্থের বিপক্ষে যায় তখন তা ভালো লাগে না। আসলে স্বার্থপর মানুষ নিজের লাভকেই বড় মনে করে এবং এ লাভের যা-ই বিপক্ষে যাক তা প্রীতিকর বলে মনে হয় না। 

সম্প্রসারিত ভাব : মানব জীবনের এ বৈশিষ্ট্যের সাথে বিড়ালের সামনে গরম ভাতের ব্যাপারটির তুলনা হতে পারে। বিড়াল ভাত খায়। কিন্তু তার খাবার জন্য ভাত যদি গরম হয় তবে তাতে তার মুখ লাগানো সম্ভব হয় না। গরম ভাত বিড়ালের কাছে অসন্তুষ্টির কারণ। যে ভাত তার আহার যোগায় সে ভাত গরম থাকলে তা খাওয়া সম্ভব হয় না। বিড়াল তখন অসন্তুষ্ট না হয়ে পারে না। মানুষের জীবনেও তেমনি। হক কথা বা সত্য কথার মর্যাদা সর্বোচ্চ। সত্যকে অস্বীকার করা কারো পক্ষে সম্ভব নয়। কিন্তু মানব চরিত্রের বৈশিষ্ট্য লক্ষ্য করলে দেখা যায় যে, সত্য যদি তার অনুকূলে না এসে স্বার্থের বিপক্ষে যায় তা হলে সে সত্যকে আগ্রহে বরণ করা স্বার্থপর মানুষের পক্ষে সম্ভব হয় না। তাই হক কথা বা উচিত কথা অনেক সময় মানুষের অসন্তুষ্টির কারণ হয়ে উঠে। সত্য সব সময় সত্য, তা অপ্রিয় হলেও সত্য। 

তাই জীবনে সকল কাজে সত্যকে মেনে নেওয়া মানুষের উচিত। কিন্তু সত্য যদি স্বার্থের জন্য ক্ষতিকর হয় তাহলে তা গোপন করার চেষ্টা থাকে। সত্য চাপা দেয় তখনই যখন তা নিজের ক্ষতির কারণ হয়ে পড়ে। স্বার্থমগ্ন মানুষ তাই সত্য বা ন্যায়কে অনেক সময় প্রতিষ্ঠিত করতে চায় না।

No comments