বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই

ভাবসম্প্রসারণ : এমন মানব জমিন রইল পতিত / আবাদ করলে ফলতত সোনা।

এমন মানব জমিন রইল পতিত
আবাদ করলে ফলতত সোনা

মূলভাব : মানব জীনব অত্যন্ত সম্ভাবনাময়। সেই সম্ভাবনাকে কাজে লাগাতে হলে প্রয়োজন। তার যথার্থ চর্চা এবং সদ্ব্যবহার। সঠিক ও যথার্থ ব্যবহারের অভাবে সর্ব সম্ভাবনাই বিনষ্ট হয়ে যায়, সেখান থেকে কোন কিছু পাওয়ার আশা করা যায় না। কারণ সেখানে কোন শ্রম সাধনা বিনিয়োগ করা হয় নি।

সম্প্রসারিত-ভাব : মানুষের জীবন অত্যন্ত মূল্যবান। জীবনকে কাজে লাগাতে না পারলে সে মূল্যবান জীবন ব্যর্থ হয়ে যায়। বিধাতা মানুষকে শক্তি সামর্থ্য সবই দিয়েছেন জীবনকে সফল করে তোলার জন্য। কিন্তু সে শক্তিকে, মূল্যবান সামর্থ্যকে যদি কাজে লাগানো না হয়, তাহলে সেটা ব্যর্থতায় পর্যবসিত হবে এটাই নিয়ম। একথা ব্যক্তি জীবনে যেমন সত্য, জাতীয় জীবনেও তেমনি সত্য। কোন জাতি যদি তার সম্পদকে কাজে লাগায় , যথার্থ ব্যবহার করে তাহলে সে সম্পদ থেকে অবশ্যই ফল লাভ করতে পারে। কিন্তু সে সম্পদ যদি অনাদরে, অযত্নে, অবহেলায় ফেলে রাখা হয়। তবে তা থেকে কিছু পাওয়াদো দূরের কথা, সেটা বরং সমাজের জন্য বোঝা হয়ে দাঁড়াবে। তাই প্রত্যেকটা সম্পদকে যথার্থ ব্যবহারের মাধ্যমে সমাজ, জাতি এমনকি ব্যক্তি জীবনেও কাজে লাগাতে হবে। বর্তমান বিশ্বে যেসব জাতি উন্নতি লাভ করেছে, সৌভাগ্যের অধিকারী হয়েছে, তার মূলে রয়েছে তাদের অক্লান্ত পরিশ্রম। যে পরিশ্রমের বদৌলতে তারা বর্তমান সভ্য জগতে একটা উন্নত দেশে পরিণত হয়েছে। অপরদিকে, যেসব জাতি তাদের সম্পদকে কাজে না লাগিয়ে আলস্যে বসে থাকে, তাদের উন্নতির সম্ভাবনাও কম। মানব জীবনের ক্ষেত্রেও এ বৈশিষ্ট্য বিবেচনা করে যতটা সম্ভব যত্নশীল ও শ্রমশীল হতে হবে। পরিশ্রমের কোন বিকল্প হতে পারে না। বিনা পরিশ্রমে কেউ জীবনে স্বার্থকতা লাভ করেছে এর কোন নজীর নেই। শুধুমাত্র একান্ত আন্তরিকতা, নিষ্ঠা, সাধনাই মানুষের জীবনকে সুন্দর ও সমৃদ্ধ করে তুলতে পারে। কেননা, মানবজীবন একটা শস্যক্ষেত্রের মত, সেখানে যতই কর্ষণ করা হবে ততই অধিক ফলদায়ক হবে। আর ফেলে রাখলে তা জীবনকে সুন্দর ও সমৃদ্ধ করতে কোন ভূমিকাই রাখতে পারবে না। তাই মানুষকে উদ্যোগী হতে হবে, পরিশ্রম করতে হবে। এবং তার জীবনের অমূল্য সম্পদকে কাজে লাগাতে হবে। আর এটা করতে পারলে তার সাফল্য অবশ্যম্ভাবী।

কোন কিছু পেতে হলে বিনিযয়োগ করতে হয়। আর বিনিয়োগের ক্ষেত্রে মানব জীবন হল সবচেয়ে গুরুত্বপূর্ণ, যা সামান্য অবহেলাতেও ঝরে যেতে পারে, ব্যর্থ হয়ে যেতে পারে। তাই অবশ্যই মানবজীবনকে যথার্থভাবে গড়ে তুলতে হবে এবং জীবন সাধনায় নিজেকে নিয়োজিত করতে হবে।

No comments