বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই
Install "My All Garbage" App to SAVE content in your mobile

ভাবসম্প্রসারণ : অন্যের পাপ গণনার আগে নিজের পাপ গোণ

অন্যের পাপ গণনার আগে নিজের পাপ গোণ

মূলভাব : এ পৃথিবীতে মানুষ প্রায়ই নিজের ত্রুটিবিচ্যুতির প্রতি সতর্ক দৃষ্টি দিতে পারে না। অথচ অন্যের ত্রুটিবিচ্যুতির সমালোচনায় তৎপর হয়ে উঠে। কেননা, এভাবে পৃথিবী থেকে অন্যায় ও পাপ দূর করা যায় না। এতে বরং সংঘাত বাড়ে ও একে অপরের ক্ষতিসাধন করার সুযোগ খুঁজতে থাকে। এতে শেষ পর্যন্ত পাপ ও অন্যায় বেড়ে যায়।

সম্প্রসারিত-ভাব : পৃথিবীর বুক থেকে অন্যায় ও পাপ দূর করতে হলে নিজের ত্রুটিবিচ্যুতি যাতে না ঘটে সেজন্য তৎপর হতে হবে। তাই পরের দোষত্রুটি না খুঁজে নিজের দোষত্রুটি সর্বাগ্রে দেখেই সব মানুষের আত্মসমালোচনা করা উচিত। আত্মসমালোচনা তাদেরকে অন্যায় কাজ থেকে বিরত রাখে। এভাবে প্রতিটি লোকই যদি অন্যায় ও পাপ থেকে বিরত থাকতে পারে, তবে পৃথিবীতে পাপ ও অন্যায় থাকবে না। কেউ সমালোচনা ও পরনিন্দা করার সুযোগ পাবে না। ফলে পৃথিবীতে হিংসা, বিদ্বেষ ও মারামারি, হানাহানি থাকবে না এবং একটা পাপ ও অন্যায়ের জন্য বহু পাপ বা অন্যায় করতে হবে না। তাই অন্যের ছিদ্র অন্বেষণ করার আগে নিজের প্রতি দৃষ্টি দেওয়াই প্রতিটি মানুষের প্রথম ও প্রধান কর্তব্য।

পরিশেষে বলা যায় যে, আমাদের সকলের আত্মসমালোচনা করা উচিত অন্যের সমালোচনা করার মত মহাপাপ আর নেই। আর তাই আমরা সবাই নিজের সমালোচনা করব।

No comments