ভাবসম্প্রসারণ : ও ভাই, ভয়কে মোরা জয় করিব হেসে / গোলাগোলির গোলেতে নয়,গভীর ভালোবেসে।

ও ভাই, ভয়কে মোরা জয় করিব হেসে
গোলাগোলির গোলেতে নয়,গভীর ভালোবেসে।

মূলভাব : মানুষ মানুষের জন্য। ভালোবাসার মধ্যেই জীবনের সফলতা। সফল মানুষরা বিনিময় না নিয়েই সবাইকে ভালোবাসেন। কোনো হৈচৈ, কোনো দলাদলি, কোনো গোলাগোলি করতে হয় না ভালোবাসায়।

সম্প্রসারিত ভাব : শক্তির দাপট, ক্ষমতার দম্ভ নয়; প্রেম-প্রীতির মহিমাই জীবনের বরণীয়। ভালোবাসা, স্নেহ, প্রীতি, ভক্তি, শ্রদ্ধা ও হৃদ্যতাপূর্ণ জীবনেই আনন্দময় প্রকৃত জীবন। ভালোবাসা, স্নেহ, প্রীতি মানুষের সহজাত প্রবৃত্তি। বেঁচে থাকার প্রয়োজনে সমাজের কল্যানে মানুষকে মিলেমিশে চলতে হয়। এর মধ্যেই সুখ, শান্তি ও মঙ্গল। ভয়মুক্ত সুখ-শান্তি আর কল্যাণের জন্য সাধনা করতে হয়। সংগ্রামী মানুষ জীবনসংগ্রামে জয়ী হন সাধনার মাধ্যমে। ভয়কে তারা জয় করেন সাহসিকতাপূর্ণ ভালোবাসায়। তাদের বিজয় আসে মানুষের হৃদয় জয় করার মধ্য দিয়ে। কারণ তারা জানেন আনন্দময় জীবনের জন্য গোলাগোলির প্রয়োজন হয় না। বোমাবাজি ছাড়াই ফুল ফোটে, সুবাস ছড়ায়। কোনো গন্ডগোলের দরকার হয় না মৌমাছির গানে। প্রাণে প্রাণে ছুঁয়ে যায় কোকিলের গান। আদর্শ মানুষের ভালোবাসাও এমন। কোনো ভয় নেই, শঙ্কা নেই তাদের ভালোবাসায়৷ তারা জানেন, জীবনের জন্য জীবন। জীবনকে বাঁচাতে তারা কুণ্ঠিত হন না। ভয়কে তারা জয় করেন আনন্দচিত্তে হাসি-খুশিতে ভরে তোলেন সমাজ -সংসার। মহান আল্লাহকেও পাওয়া যায় মানুষকে ভালোবাসার মাধ্যমে। 

মন্তব্য : মূলত মানুষ শান্তিপ্রিয়। কেউ কেউ অশান্তির মোড়লও, তাদেরকে সবাই ঘৃণা করে। আমরা ভালোবাসা দিয়ে, হাসি-আনন্দে সবকিছু জয় করব এটাই আমাদের পণ।
Post a Comment (0)
Previous Post Next Post