বইয়ে খোঁজার সময় নাই
সব কিছু এখানেই পাই
Install "My All Garbage" App to SAVE content in your mobile

বিজ্ঞানমেলার বর্ণনা দিয়ে বন্ধুকে চিঠি

তোমার দেখা একটি বিজ্ঞানমেলার বর্ণনা দিয়ে বন্ধু/বান্ধবীকে একটি চিঠি লেখো।

বা, তোমার দেখা যেকোনো একটি মেলার বিবরণ দিয়ে প্রবাসী বন্ধুকে একটি পত্র লেখো।


মনিপুরি পাড়া, ঢাকা ১২১৫
৪ঠা জানুয়ারি, ২০২০

প্রিয় ঐশী,
আমার অকৃত্রিম ভালোবাসা ও শুভেচ্ছা নিও। বেশ কিছুদিন তোমাকে লিখতে পারিনি বলে আন্তরিকভাবে দুঃখিত। কিন্তু কেন লিখতে পারিনি, তা জানতে নিশ্চয়ই তোমার ইচ্ছা করছে। 

প্রতিবছর আমাদের বিদ্যালয়ে জাতীয় বিজ্ঞানমেলার আয়োজন হয়ে থাকে। এবার বিজ্ঞানমেলার কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য হিসেবে আমি দায়িত্ব পালন করেছি। মেলার আয়োজন সর্বাত্মক সুন্দর করার জন্য এ সময়ে দারুণ ব্যস্ত ছিলাম। বিভিন্ন জেলা থেকে আগত বিদ্যালয়ের ক্ষুদে বিজ্ঞানীরা যেন মেলার সুন্দর আয়োজন দেখে সন্তুষ্ট হতে পারে সেজন্যে চেষ্টার কোনো কমতি ছিল না। সত্যিই বিজ্ঞানমেলা যে এত মনোরম হতে পারে তা ছিল আমার কল্পনাতীত। ক্ষুদে বিজ্ঞানীরা তাদের তৈরি নানা প্রকল্প ও আবিষ্কার নিয়ে মেলায় হাজির হয়েছিল। তাদের তৈরি এয়ারকুলার, এরোপ্লেন- আমাদের অবাক করেছে, আনন্দ দিয়েছে। প্রসাধনী সামগ্রী তৈরির স্টলটি দর্শনীয়। অতি অল্পসময়ে নানারকম কেমিক্যালস-এর সমন্বয়ে তৈরি করা হচ্ছিল স্নো, পাউডার ইত্যাদি। এখানে মহিলা দর্শকদের সমাগম হয় প্রচুর। সারাদিন ছেলেমেয়ে আর বিভিন্ন শ্রেণির লোকের সমাগমে বিজ্ঞানমেলা ছিল আনন্দ-উচ্ছল। বিজ্ঞানমেলার কটা দিন আমাদের বেশ কেটেছিল। 

তোমার লেখাপড়া কেমন চলছে তা জানাবে। তোমার আব্বা-আম্মাকে আমার সালাম এবং ছোটদের আদর দিও। তোমার সাফল্যময় সুন্দর জীবন কামনা করি। চিঠি পাওয়া মাত্র উত্তর দিও। আজ আর নয়। 

ইতি—
তোমার প্রীতিমুগ্ধ
আইরিন

No comments